আগামীকাল থেকে শুরু হচ্ছে এইচএসসি পরীক্ষা ২০২৩

hsc-exam-2023-starts

সারাদেশে একযোগে শুরু হচ্ছে এইচএসসি পরীক্ষা ২০২৩। তিনটি বোর্ড ব্যতীত অংশগ্রহণ করছে প্রায় সমস্ত বোর্ড। এইচএসসি পরীক্ষাতে অংশগ্রহণ করছে মোট ১১ লাখ ৭৭ হাজার ৩৮৭ শিক্ষার্থী। তিনটি বোর্ড ব্যতীত সকল বোর্ডের পরিক্ষা চলবে নির্ধারিত সময়ে। সকাল ১০ টা ৩০ মিনিটে শুরু হবে এসএসসি পরীক্ষা ২০২৩। মানতে হবে স্বাস্থ্যবিধি ও কিছু নির্দেশনা। অসৎ-উপাই অবলম্বন করলে পরীক্ষা বাতিল করে দেওয়া হবে। পরীক্ষা নিয়ে আন্দোলন করেছে এইচএসসি ব্যাচের শিক্ষার্থীরা। আন্দোলন করে কোন ফলাফলই মেলেনি। মিলেছে শুধু হাসি তামাশা। ৫০ নম্বরে পরীক্ষা নেওয়ার দাবি পূর্ণ হয়নি।

প্রতিটি বোর্ডের শিক্ষার্থীরা নিজ নিজ বোর্ড থেকে আন্দোলনে অংশগ্রহণ করেছিল। এ আন্দোলনে অংশগ্রহণ করেছিল সীমিত পরিমাণে কিছু শিক্ষার্থী। তবে শিক্ষামন্ত্রী দীপু মনি সমস্ত আন্দোলনকে উপেক্ষা করে পরীক্ষা নির্দেশনা দেয়। পরীক্ষার তারিখ নির্ধারণ করার পরে কোন আন্দোলনে তা পরিবর্তন করা সম্ভব নয়। এই বিষয়টি শিক্ষা মন্ত্রী দীপু মনের ভাষাতে প্রকাশ পেয়েছে। সামনে নির্বাচনের কারণে এই পরীক্ষার তারিখ পরিবর্তন করা সম্ভব হয়নি। অবশেষে সমস্ত বাধা বিপত্তি পেরিয়ে শুরু হচ্ছে এইচএসসি পরীক্ষা। এইচএসসি পরীক্ষায় অনেকে অংশগ্রহণ করবে না। কারণ তাদের প্রস্তুতি ভালো নেই। যারা এ বছর পরীক্ষায় অংশগ্রহণ করবে না তারা ২০২৪ সালে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

সমস্ত বাধা-বিপত্তি পেরিয়েই শুরু হচ্ছে এইচএসসি পরীক্ষা যা সকলের কাম্য ছিল না। নির্দিষ্ট সিলেবাস অনুযায়ী পরীক্ষার প্রশ্নপত্র তৈরি করা হচ্ছে। মোট ১০০ নম্বরের পরীক্ষাই হবে। তবে শুধু তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পরীক্ষা হবে ৫০ নম্বরে। বাকি সকল পরীক্ষায় হবে ১০০ নম্বরের। বিগত বছরগুলোর মত এভারেজে পরীক্ষার ফলাফল প্রস্তুত করা হবে না। পরীক্ষার ফলাফল প্রস্তুত করা হবে যে খাতায় লেখা উত্তরপত্রের উপর। যথেষ্ট কঠিন পদ্ধতিতে খাতা কাটা হবে যা এবার এসএসসি পরীক্ষার ক্ষেত্রেও দেখা গিয়েছে। পাশের হার তুলনামূলক অনেক কম হবে। অন্যদিকে কিছু পরীক্ষার্থীর পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক নয়। সে সকল শিক্ষার্থীরা তাদের সিলেবাস শেষ করে ২০২৪ ব্যাচের সাথে পরীক্ষা দেবে। যারা এ বছর পরীক্ষায় অংশগ্রহণ করছে তাদের সকলকে শিক্ষামন্ত্রী দীপু মনি শুভেচ্ছা জানিয়েছে। যারা এ পরীক্ষায় অংশগ্রহণ করছে না তারা অত্যন্ত ভুল সিদ্ধান্ত নিয়েছে। দেড় বছরের মধ্যে সরকার যে সিলেবাস দিয়েছে তার শেষ করা সম্ভব। কিন্তু কিছু শিক্ষার্থীরা এটি না করে আন্দোলনে অংশগ্রহণ করে এবং তাদের মূল্যবান সময় নষ্ট করেছে।

সামনে নির্বাচন বলে এইচএসসি পরীক্ষা কোনভাবেই পেছানো সম্ভব ছিল না সরকারের পক্ষে। যার কারণে ১৭ ই আগস্ট থেকে শুরু হচ্ছে এইচএসসি পরীক্ষা ২০২৩। এই পরীক্ষার ফলাফল প্রকাশ হবে ডিসেম্বর মাসের মধ্যে। জানুয়ারি মাস থেকে শুরু হবে ভর্তি পরীক্ষা। তবে মেডিকেল ভর্তি পরীক্ষা শুরু হবে ডিসেম্বরে। ডিসেম্বরের শেষের সপ্তাহে এ সকল পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে ব্যাপকভাবে। তবে এইচএসসি পরীক্ষার ফলাফল ডিসেম্বরে প্রকাশ হবে এটি শতভাগ সত্য।

স্বাস্থ্য বিধি মেনে এই পরীক্ষা শুরু হবে। পরীক্ষার হলরুমে প্রবেশ করতে হলে অবশ্যই এডমিট কার্ড এবং রেজিস্ট্রেশন কার্ড সাথে নিয়ে যেতে হবে। অসৎ পথ কোনোভাবে অবলম্বন করা যাবে না। ক্যালকুলেটর এবং ঘড়ি সাথে নেওয়া যাবে কিনা সেটি হলের উপর নির্ভর করবে। মোবাইল ফোন কিংবা অন্যান্য ইলেকট্রনিক্স ডিভাইস ব্যবহার করা নিষিদ্ধ থাকবে পরীক্ষা চলাকালীন সময়ে। ছাত্র-ছাত্রীদের অবশ্যই মাস্ক পরিধান করতে হবে। স্বাস্থ্য বিধি মেনে এইচএসসি পরীক্ষাটি শুরু হচ্ছে। এছাড়া আরো অনেক আইন মানতে হবে এ পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য। পরীক্ষার খাতা এবং প্রশ্নপত্র যথা সময় দেয়া হবে।

সাধারণত পরীক্ষা শুরু হওয়ার ১৫ মিনিট পূর্বে খাতা দেওয়া হবে এবং প্রশ্ন দেয়া হবে ঠিক ১০:০০ মিনিটে। সমস্ত বোর্ডের পরীক্ষা একসাথে শুরু হবে। বোর্ড ভেদে পরীক্ষার প্রশ্নপত্র আলাদা হবে। হলগার্দের সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। কেউ যেন অসৎ পথ অবলম্বন করতে না পারে, সেদিকে খেয়াল রাখতে বলেছেন।

Previous News Next News